1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জুলাইয়ে দেশে বন্যার আশঙ্কা

  • আপডেট টাইম : সোমবার, ৩ জুলাই, ২০২৩
  • ৫৯ বার পঠিত

 

ডেস্ক রিপোর্ট:জুলাই মাসে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের মধ্যাঞ্চলসহ উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল ও পার্বত্য অববাহিকায় বন্যা হতে পারে।

দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস প্রদানের জন্য রোববার (২ জুলাই) বিশেষজ্ঞ কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

তিনি জানান, জুলাই মাসে মৌসুমী ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অপরদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

জুলাইয়ের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে এক থেকে দুইটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

এছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্র ঝড় হতে পারে। এছাড়া সারাদেশে তিন থেকে পাঁচ দিন বিজলিসহ হালকা বজ্র ঝড় হতে পারে।

বৃষ্টিপাতের বিষয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, জুন মাসে সারাদেশে স্বাভাবিক থেকে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

৮ জুন দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) কক্সবাজার উপকূল পর্যন্ত অগ্রসর হয়। ১২ জুন তা সারাদেশে বিস্তার লাভ করে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ৬, ৮, ১১ ১৪-২০ ২৬ ও ২৮-৩০ জুন চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, রংপুর এবং খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়। এ সময় এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ২৩০ মিলিমিটার তেতুলিয়া জোনে রেকর্ড করা হয় ২২ জুন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..